Wednesday, August 10, 2022
Homeফেসবুক স্টাটাসফেসবুক থেকে কাউকে আনফ্রেন্ড করার সহজ 8 টি ট্রিক

ফেসবুক থেকে কাউকে আনফ্রেন্ড করার সহজ 8 টি ট্রিক

ফেসবুক থেকে কাউকে আনফ্রেন্ড করার সহি পদ্ধতি

ফেসবুক বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। পৃথিবীতে অগণিত মানুষ এখন এই ফেসবুক ব্যাবহার করে।
গত কিছুদিন ধরে অনলাইনপাড়া জনৈক ব্যক্তির ‘আনফ্রেন্ড’ করার আহ্বান নিয়ে বেশ আলোচনায় মশগুল। এমতাবস্থায় সহি পদ্ধতিতে ফেসবুকে
আনফ্রেন্ড করার পদ্ধতি জেনে নিন
– প্রথম ধাপ : প্রথমেই কাকে আনফ্রেন্ড করবেন, সেই সিদ্ধান্ত নিতে হবে। কেননা, যাকে-তাকে তো আর আনফ্রেন্ড করা যাবে না! দেখা গেল, নিজের প্রেমিকা কিংবা বউকে আনফ্রেন্ড করে বসেছেন, তখন কিন্তু লঙ্কাকাণ্ড বেধে যাবে!
-দ্বিতীয় ধাপ : কাকে আনফ্রেন্ড করবেন, এটা ঠিক করার পর কেন তাকে আনফ্রেন্ড করবেন, এর কিছু কারণও মাথায় ডাউনলোড করে রাখতে হবে। নয়তো আনফ্রেন্ড হওয়ার পর ওই ব্যক্তি
আপনার ইনবক্সে ঘ্যানর ঘ্যানর শুরু করলে জবাব দিতে ঝামেলা পোহাতে হবে!
– তৃতীয় ধাপ : ফেসবুকে লগ ইন করুন। তাড়াহুড়া করবেন না। ধীরস্থিরভাবে সঠিক পাসওয়ার্ড দিন। তবে সাবধান! জনসমক্ষে ফেসবুকের ইউজার নেম বা পাসওয়ার্ড টাইপ করবেন না! একটু লুকিয়ে এই কাজটা সারুন। ব্যস, ফেসবুক ওপেন হয়ে গেল।
– চতুর্থ ধাপ : এবার আপনাকে যেটা করতে হবে, ফেসবুকের একেবারে ওপরের দিকে নীল রঙের মধ্যে সাদা খালি ঘরে ‘সার্চ ফেসবুক’ বলে একটা
অপশন আছে। যাকে আনফ্রেন্ড করবেন, তার নামটা সেখানে লিখুন। এক্ষেত্রে নামের বানান সঠিক হওয়া আবশ্যক। অন্যথায় কাকে আনফ্রেন্ড করতে চান, আর কাকে করবেন, তার কোনো ঠিক-ঠিকানা থাকবে না! তো নাম লিখে সার্চ দিন।
– পঞ্চম ধাপ : খেয়াল করে দেখুন, যাকে আনফ্রেন্ড করবেন, তার নামটাই এসেছে তো? যদি এসে থাকে, তবে ওই নামের ওপর ক্লিক করে তার টাইমলাইনে যান। এবার ওই নামের পাশে ঠিক ডান দিকে ‘ফ্রেন্ডস’ অপশন দেখতে পাচ্ছেন? আপনি আন্ধা বা কানা না হয়ে থাকলে দেখার কথা! যাকগে, ওই ফ্রেন্ডস অপশনের ওপর আপনার মাউসের কারসর নিয়ে আসুন। কারসর চিনেন তো? না চিনলে গুগলে সার্চ দিয়ে জেনে নেবেন। কারসর আনার পর এবার আরও ছয়টা অপশন এসেছে, তাই না?
-শেষ ধাপ : ছয়টা অপশনের সব দেখার দরকার নেই। একেবারে শেষেরটা দেখুন। কী দেখলেন? পড়তে পেরেছেন? বাদ দেন, ওটাতে লেখা আছে
‘আনফ্রেন্ড’। এবার মাউসের কারসর ওই আনফ্রেন্ড অপশনের ওপর নিয়ে আসুন। একটামাত্র ক্লিক থেকে দূরে আপনি। শেষবেলায়
একবার ভাবুন, আনফ্রেন্ড করতে চাচ্ছেন তো? যদি চান, তবে মাউসের লেফট বাটনে একটা ক্লিক করুন মাত্র। ব্যস, কাজ শেষ! আপনার আনফ্রেন্ড মিশন সফল! অভিনন্দন আপনাকে!
ফেসবুক থেকে কাউকে আনফ্রেন্ড করার সহজ 8 টি ট্রিক

-ফেসবুক থেকে কাউকে আনফ্রেন্ড করার শেষের আগে :

আপনি যে ব্যক্তিকে আনফ্রেন্ড করবেন, সে ব্যক্তিকে অবশ্যই আপনার ফ্রেন্ডলিস্টে থাকতে হবে! অন্যথায় কেঁদে বুক ভাসালেও তাকে আনফ্রেন্ড করতে পারবেন না!

 

আরও পড়ুন  একটা মেয়ের পতিতা হয়ে ওঠার ফেসবুক স্টাটাস

কে আপনাকে আনফ্রেন্ড করলো ফেসবুকে?

Facebook এখন নিত্যদিনের সঙ্গী। 8 থেকে 80 প্রায় সকল স্মার্টফোন ব্যবহারকারী হয়েছেন সোশাল মিডিয়ায়। কেউ নতুন বা কেউ দীর্ঘদিন ধরে। যারা তুলনামূলক বেশি দিন ধরে Facebook ব্যবহার করছেন তাঁদের ক্ষেত্রে ফেসবুক ফ্রেন্ডের সংখ্যা তুলনামূলক বেশি। ফলে বোঝা সম্ভব হয়না সেই তালিকায় থাকা কোনও বন্ধু আপনাকে আনফ্রেন্ড করে দিল কিনা। কিন্তু কীভাবে বুঝবেন? জেনে নিন সহজ পদ্ধতি-

 

মোট 2টি পদ্ধতিতে জানা সম্ভব। জেনে নিন ধাপগুলি-

ফেসবুকের সরাসরি কোনও নোটিফিকেশন পদ্ধতি নেই যার মাধ্যমে আপনি জানতে পারবেন কে আপনাকে আনফ্রেন্ড করল। তবে নীচে দেওয়া 3টি পদ্ধতির মাধ্যমে আপনি জানতে পারবেন পুরো বিষয়টি।

কারোর কোনও পোস্ট যদি ‘Friends’হিসেবে মার্ক করা থাকে-

যদি কেউ আপনাকে আনফ্রেন্ড করে দেয় তাহলে আপনি যে তাদের কোনও পোস্ট দেখতে পাবেন না এমনটা নয়। কারণ যে কোনও ফেসবুক ব্যবহারকারীর পাবলিক পোস্ট আপনি দেখতে পাবেন। অনেক সময় আপনার এবং যে আপনাকে আনফ্রেন্ড করেছে সেই বন্ধুর মিউচুয়াল ফ্রেন্ড সেই পোস্ট শেয়ার করতে পারে।

এক্ষেত্রে কোনও পোস্ট দেখার সময় লক্ষ্য করুন ওই পোস্টে একদম উপরে বাঁদিকের কোনে কী আইকন দেখাচ্ছে। যদি মানুষের আইকন দেখায় তাহলে বুঝবেন ওই পোস্টটি প্রাইভেট এবং বন্ধু রয়েছেন বলেই আপনি পোস্টটি দেখতে পাবেন। এবং যদি গ্লোবের আইকন দেখেন তাহলে বুঝতে হবে সেটি পাবলিক পোস্ট। যদি আপনি কোনও ব্যক্তির শুধুমাত্র পাবলিক পোস্টগুলিই শুধুমাত্র দেখতে পান তাহলে সম্ভবত ওই ব্যক্তি আপনাকে আনফ্রেন্ড করেছে বা বন্ধু তালিকায় নেই। এবং সেকারণে শুধুমাত্র পাবলিক পোস্টই দেখতে পাচ্ছেন এবং প্রাইভেট পোস্ট দেখতে পাচ্ছেন না।
প্রয়োজনে সেই ব্যক্তির ফেসবুক প্রোফাইল চেক করতে পারেন। তাহলে বুঝতে পারবেন আপনার সঙ্গে ওই ব্যক্তির বন্ধুত্ব রয়েছে কিনা।

আপনার ফ্রেন্ড লিস্ট থেকেও চেক করতে পারেন-
আপনার ফ্রেন্ড লিস্ট থেকেও দেখতে পারেন কোনও ব্যক্তির সঙ্গে আপনার বন্ধুত্ব রয়েছে কিনা। কারণ, আপনার ফ্রেন্ড লিস্ট খুললে দেখতে পাবেন আপনার প্রোফাইলে থাকা সব বন্ধুর নাম। সেখানে কোনও ব্যক্তির নাম দিয়ে সার্চ করুন। যদি তাদের নাম না দেখায় তাহলে বুঝতে হবে আপনি যাঁকে খুঁজছেন তিনি আপনার বন্ধু তালিকায় নেই।

আরও পড়ুন  একটা মেয়ের পতিতা হয়ে ওঠার ফেসবুক স্টাটাস

কোনও ব্যক্তির প্রোফাইলে কীভাবে চেক করবেন বন্ধু রয়েছেন কিনা?
যদি কোনও ব্যক্তির প্রোফাইলে গিয়ে দেখেন সেখানে একটি Add Friend অপশন দেখাচ্ছে তাহলে বুঝবেন ওই ব্যক্তির সঙ্গে আপনার বন্ধুত্ব নেই। অথবা অতীতে থাকলেও আপনাকে আনফ্রেন্ড করে দিয়েছে।

FAQ

ফেসবুকে কেউ আনফ্রেন্ড করলে কি কোনও নোটিফিকেশন আসে?

না
কেউ আমাকে আনফ্রেন্ড করলে আমি কি নিজে থেকেই জানতে পারব?

না
কোনও ব্যক্তি আমার ফ্রেন্ডলিস্টে রয়েছে কিনা তা বুঝব কী করে?

ফ্রেন্ড লিস্টে গিয়ে ওই ব্যক্তির নাম চেক করতে হবে। যদি নাম দেখায় তাহলে বুঝতে হবে ফ্রেন্ডলিস্টে রয়েছে আর না দেখালে বুঝবেন ওই ব্যক্তি আপনার বন্ধুত্বের তালিকায় নেই।

আমি যদি কাউকে ভুল করে আনফ্রেন্ড করে দিই তাহলে আমি কি সেটা বুঝতে পারব?

না বোঝা সম্ভব নয়। এরজন্য ফ্রেন্ড লিস্ট চেক করতে হবে।

স্বীকারোক্তিঃ এখানে উপস্থাপিত সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং একথাও উল্লেখ থাকে যে এখান থেকে প্রাপ্ত কোন ভুল তথ্যের জন আমরা কোনভাবেই দায়ী নই এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি

 

RELATED ARTICLES

Most Popular

Related articles